ডিএসইতে লেনদেন ৫০০ কোটির নিচে

সোমবার (১১ সেপ্টম্বর) পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবগুলো সূচকের পতনের পর সোমবারও অব্যাহত রয়েছে। উভয় পুঁজিবাজারেই একটি বাদে সবগুলো সূচক নিম্নমুখী। এদিকে ডিএসইতে আবারও লেনদেন নেমেছে ৫০০ কোটির নিচে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

ডিএসইতে সোমবার কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ৪৪৬ কোটি ২ লাখ টাকার শেয়ার। আর গত কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৫ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৮৯ কোটি ৯৬ লাখ টাকা।

এদিন ডিএসইতে একটি বাদে কমেছে সবকটি সূচকের মান। প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ দশমিক ৮৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৮৩ দশমিক ৮৫ পয়েন্টে। এ ছাড়া ডিএসইএস সূচক ১ দশমিক ৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬১ দশমিক ৮৪ পয়েন্টে। তবে বেড়েছে ডিএস-৩০ সূচকের মান। সূচকটি শূন্য দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১২৮ দশমিক ৯১ পয়েন্টে।

ডিএসইতে সোমবার ৩০০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৭টি কোম্পানির, কমেছে ৮১টির ও অপরিবর্তিত রয়েছে ১৫২টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং ফুডস। এ ছাড়া  ক্রিস্টাল ইন্সুরেন্স, মিরাকল ইন্ডাস্ট্রিজ, সি পার্ল, ইস্টার্ন ইন্সুরেন্স, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, রূপালি লাইফ ইন্সুরেন্স, মেঘনা লাইফ ইন্সুরেন্স, প্যারামাউন্ট ইন্সুরেন্স ও এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

অন্যদিকে দেশের অপর শেয়ারবাজার সিএসইতেও কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ৭ কোটি ৮৮ লাখ টাকার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১২ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৪ কোটি ৬৭ লাখ টাকা।

এ ছাড়া সিএসইতে এদিন একটি বাদে কমেছে সব কটি সূচকের মান। সিএএসপিআই সূচক ৫ দশমিক ১৮ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ২ দশমিক ৯৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৯০ দশমিক ৯৬ পয়েন্টে ও ১১ হাজার ১১৪ দশমিক ৭১ পয়েন্টে।

আর সিএসই-৩০ সূচক ৬ দশমিক ৮৪ পয়েন্ট ও সিএসআই সূচক শূন্য দশমিক ৮৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৫৯ দশমিক ১৪ পয়েন্টে ও ১ হাজার ১৭০ দশমিক ৭৮ পয়েন্টে। তবে বেড়েছে সিএসই-৫০ সূচকের মান। সূচকটি শূন্য দশমিক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩০৪ দশমিক ৩৯ পয়েন্টে।

সিএসইতে ১৫৪ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৩টির, কমেছে ৫৪টি ও অপরিবর্তিত রয়েছে ৫৭টি কোম্পানির শেয়ার দর।