তাঁর নাম বাংলাদেশ

শিক্ষা-সংস্কৃতিতে আজকের শিশুদের এগিয়ে যাওয়ার পেছনে বড় ভূমিকা রয়েছে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। স্বাধীন দেশে স্বাধীনভাবে বাঁচতে, শিক্ষিত হতে শিশুদের এগিয়ে যাওয়ার স্বপ্ন তিনিই দেখেছিলেন। যাঁর জন্য আজকের শিশুরা একটি সুন্দর আগামীর দিকে এগিয়ে যাচ্ছে। তাই সকল শিশুকে জানাতে হবে বঙ্গবন্ধুর ইতিহাস সম্পর্কে।

কে ছিলেন এই রাষ্ট্র পিতা কেমন ছিল তাঁর চিন্তা-চেতনা, শিশুদের নিয়ে তাঁর স্বপ্ন কেমন ছিল। আমরা মনে করি, বঙ্গবন্ধুর সঙ্গে আমাদের শিশুদের পরিচয় করিয়ে দেওয়ার মাধ্যমেই তাদের ভবিষ্যতে গৌরবময় পথ তৈরি করা যাবে। এতে শিশুদের মনে তৈরি হবে পারিবারিক শ্রদ্ধাবোধ, বন্ধুত্বময় পরিবেশ। একে-অপরের প্রতি সহমর্মিতা শিখবে শিশুরা। তাদের মানবিক গুণাবলির বিকাশ ঘটবে। তারা অসাম্প্রদায়িকতার শিক্ষা পাবে-যা বঙ্গবন্ধু তারা চিন্তা ও মননে ধারণ করতেন।

আর এভাবেই বাংলাদেশের জাতির পিতার নীতি-আদর্শ প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে যাবে। বঙ্গবন্ধুর উদার ও মানবিক চেতনায় শিশুরা বড় হবে। আমাদের আগামী প্রজন্ম হবে সাহসী, ত্যাগী ও বঙ্গবন্ধুর আদর্শের প্রতীক। সেই চিত্রই ফুটে উঠেছে অরুপ আচার্যের চিন্তা ও মননে। যার ছাপ রং তুলিতে বঙ্গবন্ধু এবং তাঁর বাংলাদেশ।