আফগানিস্তানকে ১০ হাজার টন গম সরবরাহ করলো ভারত

তীব্র খাদ্য সংকটের মধ্যে দিন কাটাচ্ছে আফগানিস্তানের মানুষ। খাবারের অভাবে চরম বিপর্যস্ত হয়ে পড়েছে আফগান পরিবারগুলো। এমন সংকটে দেশটির পাশে দাঁড়িয়েছে ভারত। খাদ্য সংকট মোকাবিলায় আফগানিস্তানকে ১০ হাজার টন গম সরবরাহ করা হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার (৪ জুলাই) ১০ হাজার মেট্রিক টন গম আফগানিস্তানের হেরাত শহরে পৌঁছেছে। জাতিসংঘের ওয়ার্ল্ড ফর ফুড প্রোগ্রাম (ইউএনডব্লিউএফপি) এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছে।

এক টুইট বার্তায় বলা হয়, ভারত সরকার আফগানিস্তানে খাদ্য সহায়তার অংশ হিসেবে গম সরবরাহ করেছে। এই গম আফগানিস্তানের ক্ষুধার্ত পরিবারগুলোতে বিতরণ করা হবে। ইতোমধ্যেই ১০ হাজার মেট্রিক টন গম পৌঁছেছে। গত বছর ভারত আফগানিস্তানকে ৪০ হাজার টন গম দিয়েছিল।

গত মাসে মানবিক সংকটের মধ্যে ইরানের চাবাহার বন্দর ব্যবহার করে আফগানিস্তানে ২০ হাজার মেট্রিক টন গম পাঠিয়েছিল ভারত। আফগানিস্তানভিত্তিক খামা প্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে পাকিস্তানের স্থল সীমান্ত দিয়ে ৪০ হাজার টন গম সহায়তা দেওয়া হয়েছিল। খামা প্রেসের এক প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের স্থিতিশীলতা এবং সমৃদ্ধির জন্য ভারত সহযোগিতা করে যাচ্ছে।

তালেবানের অধীনে আফগানিস্তান সবচেয়ে ভয়াবহ মানবিক সংকটের মুখোমুখি হয়েছে এবং দেশটির নারীরা মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে বলে অভিযোগ রয়েছে। বিশ্ব খাদ্য কর্মসূচির তথ্য অনুযায়ী, আফগানিস্তান চরম খাদ্য নিরাপত্তাহীনতার দেশগুলোর মধ্যে একটি। সেখানে ৯০ লাখ মানুষ গুরুতর অর্থনৈতিক ও খাদ্য সংকটের মধ্যে দিন কাটাচ্ছে।

২০২১ সালের আগস্টে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। তারা ক্ষমতা দখল করার পর থেকে সন্ত্রাসবাদ এবং
বোমা হামলার ঘটনা বেড়ে গেছে এবং দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে।

এদিকে সম্প্রতি রাজধানী কাবুলসহ অন্যান্য প্রদেশে বিউটি পার্লার বা মেয়েদের রূপচর্চা কেন্দ্র বন্ধের নির্দেশ দিয়েছে তালেবান সরকার। এ বিষয়ে একটি মৌখিক ডিক্রি জারি করা হয়েছে বলে জানিয়েছেন তালেবানের নীতি ও নৈতিকতা মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আকিফ মাজহার।

গত ডিসেম্বরে স্কুল, বিশ্ববিদ্যালয় ও বেসরকারি সংস্থায় কাজ করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেওয়ার পর এখন রূপচর্চা কেন্দ্রগুলোও বন্ধ করে দেওয়ার নির্দেশ দিলো তালেবান। মার্কিন সেনাবাহিনীকে হটিয়ে পুনরায় ক্ষমতা দখলের পরই রূপচর্চাকেন্দ্রগুলোর সামনে থাকা ছবিগুলো মুছে ফেলা শুরু হয়।