ইমরান খানের আবেদন খারিজ করল সর্ব্বোচ্চ আদালত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান তোশাখানা মামলায় বিচারিক কার্যক্রম স্থগিত চেয়ে আবেদন করেছিলেন ইমরান খান। কিন্তু, তার ওই আবেদন খারিজ করে দিয়েছে পাকিস্তান সুপ্রিম কোর্ট। বুধবার দেশটির সর্বোচ্চ আদালত এ পদক্ষেপ নেয়।

এর আগে তোশাখানা মামলায় বিচারিক কার্যক্রম স্থগিত চেয়ে ইসলামাবাদ হাইকোর্টের শরণাপন্ন হন ইমরান খান। এরপর পাকিস্তানের সাবেক এ প্রধানমন্ত্রী সুপ্রিম কোর্টে আবেদন করেন।

এর আগে পাকিস্তানের নির্বাচন কমিশন গত বছরের ২১ অক্টোবর “মিথ্যা বিবৃতি এবং ভুল ঘোষণা” দেওয়ার জন্য সংবিধানের ৬৩(১০)(পি) অনুচ্ছেদের অধীনে তোশাখানা মামলায় ইমরান খানকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছিল।

তারপর একটি বিচারিক আদালত এই বছরের মে মাসে ওই তোশাখানা মামলায় পিটিআই প্রধানের আবেদন খারিজ করে দেয়। এছাড়া ওই আদালত সাবেক এ প্রধানমন্ত্রীকে অভিযুক্তও করেছে।

তবে তোশাখানা মামলার এসব অভিযোগ অস্বীকার করেছেন ইমরান খান। এরপর দেশটির সাবেক এ প্রধানমন্ত্রী ওই বিচারিক আদালতের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ইসলামাবাদ হাইকোর্টে আবেদন করেন। কিন্তু, ইসলামাবাদ হাইকোর্ট সাত দিনের মধ্যে পুনঃপরীক্ষার জন্য মামলাটিকে বিচারিক আদালতে ফেরত পাঠায়।

এরপর ৪ জুলাই ওই বিচারিক আদালত এই সিদ্ধান্তে উপনীত হয় যে পাকিস্তান নির্বাচন কমিশনের আবেদনটি রক্ষণাবেক্ষণযোগ্য এবং পিটিআই প্রধানের বিরুদ্ধে আরও পদক্ষেপ নেওয়া যায়। এরপরই দেশটির সর্বোচ্চ আদালতের শরণাপন্ন হন ইমরান খান।

এরপর আজকের শুনানির সময় সুপ্রিম কোর্টের দুই সদস্যের বেঞ্চের বিচারপতি ইয়াহিয়া আফ্রিদি মন্তব্য করেন যে তোশাখানা মামলায় বিচারিক আদালতের বিষয়ে সর্বোচ্চ আদালত হস্তক্ষেপ করবে না।

সূত্র : জিও নিউজ