বিশ্বের বিভিন্ন দেশে মাতৃভাষা দিবস পালিত

বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশ মিশনের উদ্যোগে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। এসব অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিকসহ বিভিন্ন স্তরের মানুষ অংশ নেন। 

দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এ ছাড়া ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ও ভাষা আন্দোলন’ শিরোনামে একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। দূতাবাসগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। 

যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের মিশিগানে শহিদদের প্রতি গভীর শ্রদ্ধায় পালিত হলো মহান আন্তর্জাতিক মাতৃভাসা দিবস। গত মঙ্গলবার রাত ১২টায় হ্যামট্রাম্যাক সিটি হল মাঠে অস্থায়ী শহিদ মিনারে বিভিন্ন শ্রেণি-পেশার বাংলাদেশিরা সমবেত হয়ে শহিদদের প্রতি শ্রদ্ধা জানান।

রাত ১২টা ১ মিনিটে হ্যামট্রাম্যাক সিটি প্রশাসনের পক্ষ থেকে শহিদ মিনারে শ্রদ্ধা জানানোর আনুষ্ঠানিকতা শুরু হয়। এ সময় উপস্থিত ছিলেন সিটি কাউন্সিলর ও কর্মকর্তারা।

পুষ্পস্তবক অর্পণ করেন সিটি অব হ্যামিট্রামিক অফিশিয়ালস, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব মিশিগান, মিশিগান স্টেট আওয়ামী লীগ, জালালাবাদ সোসাইটি অব মিশিগান, বাংলা প্রেস ক্লাব মিশিগান, বিয়ানীবাজার সমিতি, গোলাপগঞ্জ হেল্পিং হ্যান্ডস ইউএসএ, সিলেট দক্ষিণ সুরমা উপজেলা সমিতি অব মিশিগান, বঙ্গবন্ধু পরিষদ, মিশিগান আওয়ামী লীগ এবং মিশিগান স্টেট যুবলীগ। 

জাপান: বুধবার ভাষা শহিদদের স্মরণে টোকিওর তোশিমা সিটির ইকেবুকুরো নিশিগুচি পার্কে স্থাপিত শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। প্রথমে জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদের নেতৃত্বে দূতাবাসের কর্মকর্তা ও তোশিমা সিটির ডেপুটি মেয়র কাতসুমি আমাগাই শহিদ মিনারে ভাষাশহিদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে জাপান প্রবাসী বাংলাদেশি ও অন্য অতিথিরা প্রভাতফেরির মাধ্যমে ভাষাশহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। 

রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করেন। ভাষাশহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং তাদের আত্মার মাগফিরাত ও বাংলাদেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। শহিদ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও ইউনেস্কোর ডেপুটি সেক্রেটারি জেনারেলের বাণী পাঠ করা হয়।

সৌদি আরব: রিয়াদে দূতাবাসের অডিটোরিয়ামে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক ও সৌদি অফিশিয়ালদের নিয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

স্বাগত বক্তব্য দেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। বিশেষ অতিথি জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মোহাম্মদ আল জারকানি ও কূটনৈতিক কোরের ডিন জিবুতির রাষ্ট্রদূত দায়া আদদীন সাঈদ বামাখারামা বক্তব্য দেন। 

বিশেষ অতিথি হিসেবে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ক্রিস্টফি ফারনড, সৌদি আরবের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞানবিষয়ক জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল হানি মানসি এবং ওআইসির রাজনৈতিকবিষয়ক সহকারী মহাসচিব ইউসেফ আল দুবেহ বক্তব্য দেন। 

অস্ট্রেলিয়া: মাতৃভাষার গুরুত্ব আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরায় বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করলেন অস্ট্রেলিয়ান ক্যাপিটাল টেরিটরি (এসিটি) সরকারের মন্ত্রীসহ বহুভাষা ও সংস্কৃতির ব্যক্তিরা। এ উদ্যোগ সকল জাতির ভাষা, আত্মপরিচয় ও নিজস্ব সংস্কৃতির স্বীকৃতি লাভে সহায়ক হবে।

অস্ট্রেলিয়ার ক্যানবেরায় বহু ভাষাভাষি ও সংস্কৃতির ব্যক্তিদের অংশগ্রহণে পালিত হয়েছে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলাদেশের হাইকমিশনার আল্লামা সিদ্দিকী ভাষা আন্দোলন থেকে শুরু করে বাংলাদেশের স্বাধীনতা অর্জন পর্যন্ত দীর্ঘ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্ভীক নেতৃত্বের কথা স্মরণ করেন।

রাজধানী ক্যানবেরায় এ আয়োজনে অংশগ্রহণ করেন এসিটি সরকারের পরিবেশমন্ত্রী রেবেকা ভাসারতি, বহুসংস্কৃতি বিষয়ক ছায়ামন্ত্রী পিটার কেইন, অস্ট্রেলিয়ায় ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত ড. সিসো প্রামানোসহ কূটনীতিকবর্গ, অস্ট্রেলিয়ার বিভিন্ন সরকারি দপ্তরের প্রতিনিধি, বিভিন্ন ভাষাভাষিদের প্রতিনিধি, অস্ট্রেলিয়ায় বসবাসরত প্রবাসী ও অভিবাসীগণ এবং বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা/কর্মচারী ও তাদের পরিবারের সদস্যরা। অংশগ্রহণকারীরা অস্থায়ী শহিদ মিনারে ফুল দিয়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। 

ওমান: মাস্কাটে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। শহিদদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসার নিদর্শনস্বরূপ দেশের প্রতিটি শহিদ মিনার প্রাঙ্গণ যেমন ভরে উঠেছিল ফুলে ফুলে, তেমনি ব্যতিক্রম ঘটেনি প্রায় ৮ লাখ বাংলাদেশি থাকা মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ওমানেও।

কর্মসূচির শুরুতে রাষ্ট্রদূত নাজমুল ইসলাম কর্মকর্তাদের নিয়ে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করেন। ভাষা শহিদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

মালয়েশিয়া: মালয়েশিয়ায় যথাযোগ্য মর্যাদায় দুই দিনব্যাপী মহান শহিদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। 

টেইলরস বিশ্ববিদ্যালয়ের ‘গ্র্যান্ড হলে’ আয়োজিত এই অনুষ্ঠানের বিভিন্ন পর্বে আলোচনা, প্যানেল আলোচনা, প্রামাণ্যচিত্র প্রদর্শনী, আলোকচিত্র প্রদর্শনী এবং নয়টি দেশের শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্বাগত বক্তব্য রাখেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান। 

শেষ পর্বে ৯টি দেশের শিল্পীদের সমন্বয়ে একটি বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। ভারত, মালয়েশিয়া, মালদ্বীপ, নাইজেরিয়া, রাশিয়ান ফেডারেশন, সুদান, তানজানিয়া, নেপাল এবং বাংলাদেশ হাইকমিশন পরিবারের সদস্যগণ এবং শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনা দর্শকদের বিমোহিত করে। 

ইন্দোনেশিয়া: দূতাবাস প্রাঙ্গণে নতুন স্থাপিত অস্থায়ী শহিদ মিনারে দূতাবাসের কর্মচারী, স্থানীয় প্রবাসী বাংলাদেশি, ইন্দোনেশিয়ার শিক্ষা, সংস্কৃতি, গবেষণা ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং ইউনেস্কোর প্রতিনিধিগণ পুষ্পস্তবক অর্পণ করেন।

আলোচনা সভা এবং ‘শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’-এর ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। জাকার্তায় বসবাসরত শিশু-কিশোররা চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।