নির্বাচন একমাত্র সমাধান: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রধানমন্ত্রী স্পষ্ট ভাষায় বলেছেন, কোনো সংলাপ হবে না। নির্বাচনই একমাত্র সমাধান। অবাস্তব কোনো দাবি নিয়ে সংলাপ হবে না।

রোববার (৯ জুলাই) রাজধানীর বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউটে বিচারকদের এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নির্বাচন কমিশনের আরপিও সংশোধন করে কমিশনের ক্ষমতা খর্ব করা হয়নি। যে পোলিং সেন্টারে গণ্ডগোল হবে, শুধুমাত্র সে কেন্দ্রেই ভোট বন্ধ হবে। অল্প সংখ্যক ভোটকেন্দ্রের জন্যে সে এলাকার সম্পূর্ণ ভোট বন্ধ যৌক্তিক হবে না। এটা জনগণের ভোটাধিকারের ওপরে হস্তক্ষেপ। ফলে আইন সংশোধনের মাধ্যমে জনগণের ভোটাধিকার সংরক্ষণ করা হয়েছে।

নেতাকর্মীদের শাস্তি দিতে আইন মন্ত্রণালয় বিচারকদের চিঠি দিয়েছে- বিএনপির এমন দাবি নাকচ করে দিয়েছেন আইনমন্ত্রী।

তিনি বলেন, শেখ হাসিনার সরকার আইনের শাসন প্রতিষ্ঠা করেছে, বিচার বিভাগ স্বাধীন। যদি তারা এরকম কোনো চিঠি দেখাতে পারে, তাহলে সেটা নিয়ে তখন আলোচনা হবে।

জ্ঞান ও দক্ষতা অর্জন ছাড়া উন্নত জাতিতে পরিণত হওয়া সম্ভব না উল্লেখ করে আনিসুল হক বলেন, শেখ হাসিনার সরকার শুরু থেকেই শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ খাতকে গুরুত্ব দিচ্ছে। এর ইতিবাচক প্রভাব পড়েছে। আগের থেকে বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউটের সক্ষমতা দ্বিগুণ বাড়ানো হয়েছে।

এসময় আইন সচিব গোলাম সারওয়ার উপস্থিত ছিলেন।