ফল-শাকসবজি সংরক্ষণে সংরক্ষণাগার তৈরি করুন: প্রধানমন্ত্রী

বিশেষায়িত সংরক্ষণাগার নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যাতে সংরক্ষণ করা হবে ফল-শাকসবজি।

মঙ্গলবার (১৮ জুলাই) শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক এর সভায় কৃষিমন্ত্রী, খাদ্যমন্ত্রীসহ সংশ্লিষ্টদের এ নির্দেশ দেন তিনি। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী এবং একনেক এর চেয়ারপারসন শেখ হাসিনা।

একনেক সভা শেষে প্রধানমন্ত্রীর বিভিন্ন অনুশাসন তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এ সময় পরিকল্পনা সচিবসহ কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন দেশে নানা ধরনের শাকসবজি ফলমূল হচ্ছে। এসব সংরক্ষণে বিশেষায়িত সংরক্ষণাগার প্রয়োজন। এ সময় কৃষিমন্ত্রীকে খাদ্যমন্ত্রীসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন। এছাড়াও বিদেশের মতো ফল শুকিয়ে বাজারজাত করার নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা।

এছাড়াও আরও কয়েকটি নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, নির্মাণ সামগ্রীর দাম বেড়ে যাওয়ায় রেট শিডিউল সমন্বয়ের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরিকল্পনামন্ত্রী আরও জানান, ডলারের দাম বাড়ায় এর দাম সমন্বয় করতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে ভ্যাট ও ট্যাক্স বিষয়ে যেসব মামলা রয়েছে সেসব মামলা আইন মন্ত্রণালয়ের আলোচনা করে দ্রুত নিষ্পত্তি করতে বলেছেন প্রধানমন্ত্রী।

পানি সম্পদ মন্ত্রণালয়ের ‘ভূমি পুনরুদ্ধারের লক্ষ্যে উড়িরচর-নোয়াখালী ক্রস ড্যাম নির্মাণ’ প্রকল্প অনুমোদন করতে গিয়ে তিনি বলেন, উপকূলীয় এলাকায় যেকোনো প্রকল্প করতে গেলে সাবধানে হাত দিতে হবে। কারণ সেখানে কাদামাটির বিষয় আছে। সেই সঙ্গে শতশত চ্যানেল আছে। অনেক জীব বসবাস করে। তাই ওই এলাকায় কাজ করতে ৩ থেকে ৪বার ভাবতে হবে। সন্দীপ চ্যানেল বাধাগ্রস্ত করা যাবে না বলেও জানান প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী আরও জানান, একই এলাকায় প্রকল্প বাস্তবায়নের দ্বৈততা পরিহার করতে হবে। ওভার লেপিং হলে অপচয়ের সম্ভাবনা থাকে। এটা পরিহার করতে হবে। আমার গ্রাম আমার শহর প্রকল্প বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন এরপর একই নামে যেন আর নতুন প্রকল্প না আসে। কেননা এটা একটি সমন্বিত প্রক্রিয়া। সব মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করবে। তবে যারাই গ্রামে কাজ করবে তাদের এবং ওইসব মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় থাকতে হবে।

উল্লেখ, একনেক সভায় প্রায় ১৮ হাজার ১০ কোটি ১২ লক্ষ টাকা ব্যয় সম্বলিত ১৫ টি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি।