উইম্বলডনের চতুর্থ রাউন্ডে আলকারাজ

উইম্বলডনের চতুর্থ রাউন্ডে উঠে গেলেন বিশ্বের নাম্বার ওয়ান টেনিস খেলোয়াড় কার্লোস আলকারাজ। স্প্যানিশ এই খেলোয়াড় শনিবার তৃতীয় রাউন্ডের ম্যাচে হারালেন চিলির নিকোলাস জারিকে। আলকারাজ জয় পেয়েছেন ৬-৩, ৬-৭, ৬-৩, ৭-৫ গেমে।

এতটা সহজে জয় পাননি আলকারাজ। চার ঘণ্টারও বেশি সময় ধরে চলেছে দুই তারকার লড়াই। জিতলেও র‌্যাংকিংয়ে ২৪ ধাপ পিছিয়ে থাকা চিলিয়ান তারকার বিপক্ষে যথেষ্ট বেগ পেতে হয়েছে আলকারাজকে। প্রতিটি পয়েন্টের জন্যে ঘাম ঝরাতে হয়েছে। তবে টানা দ্বিতীয় দিন কোর্টে নামতে হয়েছে আলকারাজকে। বিশ্রামের পর্যাপ্ত সময় পাননি।

আলকারাজ ম্যাচটি সরাসরি সেটে জিততে পারতেন, যদি না পুরো ম্যাচে অজস্র ‘আনফোর্সড এরর’ (অনিচ্ছাকৃত ভুল) করতেন। ৩০টি আনফোর্সড এরর করেছেন তিনি। প্রতিপক্ষ জারি তার থেকে অনেক বেশি করলেও, আলকারাজের ভুল চোখে লেগেছে বেশি। এমন জায়গা থেকে পয়েন্ট খুইয়েছেন, যেটা বিশ্বের এক নম্বর খেলোয়াড়ের কাছ থেকে হয়তো আশা করেনি অনেকে।

প্রথম সেটের প্রথম সাতটি গেমে যে যার নিজের সার্ভ ধরে রাখেন। আলকারাজ বিশ্বের এক নম্বর এবং প্রতিযোগিতার শীর্ষ বাছাই হলেও জারি সেটা বুঝতেই দিচ্ছিলেন না। প্রথম সেটের অষ্টম গেমে আলকারাজ প্রথম বার ব্রেক করেন জারিকে। তখনও পর্যন্ত ম্যাচের দীর্ঘতম র‌্যালি জিতে নেন আলকারাজ। পরের সার্ভিস ধরে রেখে আলকারাজ সেট পকেটে পোরেন। কিন্তু একটি পয়েন্টের জন্যেও লড়াই হয় হাড্ডাহাড্ডি। জারি কোনও মতেই হাল ছাড়তে রাজি ছিলেন না।

দ্বিতীয় সেটে দু’টি ‘এস’ সার্ভিস মেরে শুরু করেন জারি। দ্বিতীয় সেটেই চিলির খেলোয়াড় ব্রেক করেন আলকারাজকে। এক সময় ৩-০ এগিয়ে যান। কিন্তু সপ্তম গেমে আলকারাজ পাল্টা ব্রেক করে ম্যাচ নিজের নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করেন। এরপর দুই খেলোয়াড়ই নিজেকে সার্ভ ধরে রাখায় খেলা গড়ায় টাইব্রেকারে। সেখানে ভাল লড়াই হয়। ৬-৬ থেকে পরের দু’টি পয়েন্ট পেয়ে জারি সেট জিতে নেন।

তৃতীয় সেটে কিছুটা একপেশে লড়াই হয়। চতুর্থ গেমে আলকারাজ ব্রেক করেন জারিকে। এর র দু’জনেই নিজের সার্ভ ধরে রাখায় আলকারাজ জেতেন ৬-৩ গেমে। চতুর্থ সেটের শুরুতেই জারি আবার ব্রেক করেন আলকারাজকে। এক সময় ৩-০ এগিয়ে যান। সেখান থেকে শুরু হয় স্প্যানিশ খেলোয়াড়ের প্রত্যাবর্তন। পরপর দু’বার তিনি ব্রেক করেন জারিকে। এগিয়ে যান ৬-৫ গেমে। ১২তম গেমে নিজের সার্ভ ধরে রেখে ম্যাচ জিতে নেন আলকারাজ।

জিতলেন মেদভেদেভ-চিচিপাস

তৃতীয় বাছাই রাশিয়ার খেলোয়াড় ড্যানিল মেদভেদেভ উঠলেন উইম্বলডনের চতুর্থ রাউন্ডে। শনিবার তিনি ৪-৬, ৬-৩, ৬-৪, ৬-৪ হারালেন মার্টন ফুসোভিসকে। তিন ঘণ্টা চার মিনিট ধরে চলে ম্যাচ। এই বছরে প্রথম বার কোনও গ্র্যান্ড স্ল্যামের চতুর্থ রাউন্ডে উঠলেন তিনি।

আলকারাজের মতোই টানা দ্বিতীয় দিন কোর্টে নেমেছিলেন স্টেফানোস চিচিপাস। তিনি অনায়াসে চতুর্থ রাউন্ডে উঠে গেলেন। লাসলো জেরেকে হারালেন সরাসরি সেটে। চিচিপাস জিতেছেন ৬-৪, ৭-৬, ৬-৪ গেমে।