সাকিব তাড়া করছেন শচীন-কোহলিকে

বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসান। জাতীয় দলের জার্সি গায়ে জড়ালেই তিনি যেন উড়তে থাকেন। এরই মধ্যে ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়েছেন তিনি। তারই ধারাবাহিকতায় বাঁহাতি এই অলরাউন্ডার তাড়া করছেন ভারতীয় ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকার ও বিরাট কোহলিকে।

আফগানদের বিপক্ষে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ইতিবাচক মানসিকতা নিয়ে বুক চিতিয়ে লড়েছে সাকিবের বাংলাদেশ। ফলে টাইগাররা ওয়ানডেতে হারলেও টি-টোয়েন্টি সিরিজ নিজেদের করে নিয়েছে। এদিকে রশিদ খানদের বিপক্ষে সাকিব আল হাসান দেখিয়ে তার অলরাউন্ডারের পারফর্মেন্স। দুই ম্যাচে ৩৭ রান আর ৪ উইকেট নিয়ে হয়েছেন সিরিজ সেরা। শেষ টি-টোয়েন্টিতে পেয়েছেন ম্যাচ সেরার পুরস্কারও।

তাই সাকিব মাঠে নামবেন আর রেকর্ডের পাতায় কাটাকুটি হবেনা তা কী করে হয়? এ নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১১বার ম্যাচ সেরা হলেন টাইগার অধিনায়ক। এই সংস্করণে এর চেয়ে বেশি পুরস্কার আছে কেবল তিন ক্রিকেটারের ঝুলিতে। আর সব ফরম্যাট মিলিয়ে এটি সাকিবের ৪২তম ম্যাচ সেরার পুরস্কার, সাকিবের উপরে এখন আছেন মাত্র সাত ক্রিকেটার। পেছনে ফেলেছেন ভিভ রিচার্ডস, ব্র্যায়ান লারার মতো কিংবদন্তিদের।

ফলে সিরিজ সেরার পুরস্কার হাতে নিয়েই অনন্য উচ্চতায় ক্রিকেটের রেকর্ড বয়। আন্তর্জাতিক ক্রিকেটে সিরিজ সেরা হিসেবে সাকিবের আগে রয়েছেন কেবল শচীন টেন্ডুলকার এবং ভিরাট কোহলি। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ১৭ তম সিরিজ সেরার পুরস্কার এটি। ২০টি করে সিরিজ সেরার পুরস্কার রয়েছে শচীন ও কোহলির। এই তালিকায় সানাথ জয়সুরিয়া ও জ্যাক ক্যালিসের মত ক্রিকেটারকে টপকে গেছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি সিরিজসেরা

শচীন টেন্ডুলকার (ভারত): ২০
বিরাট কোহলি (ভারত): ২০
সাকিব আল হাসান (বাংলাদেশ): ১৭

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচসেরা

বিরাট কোহলি (ভারত): ১৫
মোহাম্মদ নবী (আফগানিস্তান): ১৪
রোহিত শর্মা (ভারত): ১২
সাকিব আল হাসান (বাংলাদেশ): ১১
শহীদ আফ্রিদি (পাকিস্তান): ১১
ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া): ১১