৯ মাস পর ঢাকা-না’গঞ্জ রুটে চালু হচ্ছে ট্রেন

পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের কাজের কারণে গত বছরের ৪ ডিসেম্বর থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করেছিল বাংলাদেশ রেলওয়ে। চার মাসের জন্য বন্ধ থাকার ঘোষণা দেওয়া হলেও ট্রেন চলাচল শুরু হচ্ছে প্রায় নয় মাস পর। আগামী ১ আগস্ট থেকে পুনরায় ট্রেন চলবে এ রেলপথে।

মঙ্গলবার (২৫ জুলাই) বেলা সাড়ে ১১টায় ঢাকা-নারায়ণগঞ্জ ডুয়েল গেজ ডাবল রেললাইন ও পদ্মা সেতুর রেলসংযোগ প্রকল্পের কাজ পরিদর্শনে গিয়ে এসব তথ্য জানান রেলমন্ত্রী নূরুল ইসলাম।

রেলমন্ত্রী বলেন, ‘ঢাকা সিটি করপোরেশন এলাকার অনেক রেলক্রসিং উন্নয়ন, ঢাকা-নারায়ণগঞ্জ ডাবল লাইন রেলপথ নির্মাণ প্রকল্পের ঠিকাদার প্রত্যাহারসহ বিভিন্ন কারণে সময়মতো রেলপথটির কাজ শেষ করে লাইনটি পুনরায় চালু করতে কিছুটা বিলম্ব হচ্ছে। আমরা ১ আগস্ট থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল শুরু করে দেব।’

ট্রেনের সক্ষমতা বাড়ানোর কথা জানিয়ে তিনি বলেন, ‘একই সঙ্গে নতুন করে ঠিকাদার নিযুক্ত করার প্রক্রিয়াও শুরু হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে রেলপথটি ডাবল লাইনে উন্নীত করে ট্রেন চলাচলের সক্ষমতা বাড়ানো হবে।’

এ সময় নূরুল ইসলাম বলেন, আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল শুরু করা হবে। পরবর্তী সময়ে প্রধানমন্ত্রী সুবিধাজনক সময়ে রেলপথটি উদ্বোধন করবেন। এছাড়া আগামী সেপ্টেম্বর-অক্টোবর নাগাদ দোহাজারী-কক্সবাজার রেলপথ উদ্বোধন করা হবে বলে জানান তিনি।