ভোলার মনপুরায় জল নিরাপত্তা ও জলবায়ু পরিবর্তন মতবিনিময় সভা

বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট এর অর্থায়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ ও শিক্ষামন্ত্রণালয় কর্তৃক পরিচালিত ‘ওয়াটার সিকিউরিটি এন্ড ক্লাইমেট চেঞ্জ’, ‘স্টাডি অন দ্যা রিসাইলেন্স অফ ওয়াটার- এনার্জি ফুড নেক্সাস ইন বাংলাদেশ’ প্রকল্পের আওতায় ‘জল নিরাপত্তা এবং জলবায়ু পরিবর্তন’ শীর্ষক একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৮ জুলাই) ভোলার মনপুরা উপজেলা কমপ্লেক্সে আয়োজিত এ সভার সভাপতিত্ব করেন প্রকল্পটির উপ-পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জাহিদুল ইসলাম।

মতবিনিময় সভায় শুভেচ্ছা বক্তব্যে মনপুরা উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুর রহমান জলবায়ু পরিবর্তনের কারনে স্থানীয় মানুষের দু:খ দুর্দশার কথা তুলে ধরেন। সভায় আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এস. এম. আরিফ মাহমুদ, সরদার ইলিয়াস হোসেন, পরিচালক, পরিকল্পনা ও উন্নয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. জহুরুল ইসলাম, উপ সচিব মো. ইমরুল হাসান, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের সহকারী পরিচালক মো. ইউসুফ মেহেদী, পিএইচডি গবেষক এম. আমীরুল হক পারভেজ চৌধুরী, মনপুরা প্রেসক্লাব সভাপতি মো: আলমগীর হোসেন,  উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. কবির সোহেল, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. কবির সোহেল সহ আরো গন্যমান্য ব্যক্তিবর্গ। সভায় সঞ্চলনার দায়িত্ব পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. তারেক হাসান।

সভায় মনপুরা উপজেলার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সক্রিয় অংশগ্রহণ করেন এবং সকলেই জলবায়ু পরিবর্তনজনিত লবণাক্ততা ও জল সমস্যাসহ নানাবিধ সমস্যার কথা উল্লেখ করেন। বিশেষত মনপুরা উপজেলায় জলবায়ু পরিবর্তনে সৃষ্ট সমস্যাসমূহের সমাধানে সরকারের সার্বিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন তারা।

সভায় প্রকল্পটির পরিচালক অধ্যাপক হাসান এ. শাফী উল্লেখ করেন যে, “জলবায়ু পরিবর্তনের তীব্রতা খাদ্য, জ্বালানি ও পানির নিরাপত্তার ক্ষেত্রে ঝুঁকি সৃষ্টি করতে শুরু করেছে। তাই জনগণকেন্দ্রিক অভিযোজন ও প্রশমন নীতি প্রণয়ন করা ছাড়া আর কোনো বিকল্প নেই। এছাড়াও, তিনি প্রতি বছর পার্বত্য চট্টগ্রামে ব্যাপক ক্ষতিসাধনকারী ভূমিধস এবং আকস্মিক বন্যা থেকে মানুষের জীবন ও সম্পদ রক্ষার ওপর জোর দেন। সবশেষে তিনি জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কমাতে সবাইকে সহযোগিতা করার আহ্বান জানান।