চীনে ভারী বৃষ্টি-বন্যায় ১৫ জনের মৃত্যু

চীনে ভারী বৃষ্টি-বন্যায় ১৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া এখনও নিখোঁজ রয়েছে আরও চারজন। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্টির কারণে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে শিনহুয়া নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক প্রতিবেদনে জানানো হয়, দক্ষিণপশ্চিমাঞ্চলীয় চংকিং পৌরসভায় গত সোমবার থেকে ভারী বৃষ্টি ও বন্যায় ১৫ জন প্রাণ হারিয়েছে। এছাড়া চারজন এখনও নিখোঁজ রয়েছে।

বুধবারের ওই প্রতিবেদনে জানানো হয় যে, প্রেসিডেন্ট শি জিনপিং আদেশ দিয়েছেন যে, স্থানীয় কর্তৃপক্ষকে অবশ্যই জনগণের নিরাপত্তা ও সম্পদের সুরক্ষা নিশ্চিতের বিষয়টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।

বন্যা মোকাবিলায় সব স্তরের কর্মকর্তাদের নেতৃত্ব দিতে হবে এবং জনগণ ও সম্পদের নিরাপত্তাকে সবচেয়ে গুরুত্ব দিতে হবে। একই সঙ্গে সব ধরনের ক্ষয়ক্ষতি কমিয়ে আনার চেষ্টা করার বিষয়ে জোর দিয়েছেন শি জিনপিং।

বন্যায় বেশ কিছু এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মঙ্গলবার স্থানীয় শ্রমিকরা দেখতে পেয়েছেন যে, চংকিংয়ের উপকণ্ঠে বন্যার কারণে ক্ষতিগ্রস্ত একটি সেতু ভেঙে পড়েছে।

প্রতিবেশী সিচুয়ান প্রদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি মাসে ভারী বৃষ্টিপাতের কারণে ৪ লাখ ৬০ হাজারের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

বৃষ্টির কারণে প্রায় ৮৫ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা নিশ্চিত করেছে।